আপনি যাকাত কিভাবে আদায় করবেন?

আপনি কিভাবে যাকাত আদায় করবেন :

যাকাত আদায়ের মূল লক্ষ্য দারিদ্রতা দূর করা। কিন্তু আমরা যেভাবে শাড়ি লুঙ্গি অল্প পরিমাণে টাকা পয়সা বিলিয়ে যাকাত আদায় করি এতে কি যাকাত আদায়ের মূল লক্ষ্য অর্ত হচ্ছে? দেখা যাচ্ছে, একই ব্যক্তিকে আমরা বছরের পর বছর যাকাত দিয়ে যাচ্ছি। তার অবস্থার কোনো উন্নতি হচ্ছে না। তাহলে কিভাবে যাকাত আদায় করা উচিত?

আপনার যাকাতের টাকাগুলো অল্প অল্প করে সবার মাঝে বণ্টন না করে উল্লেখযোগ্য পরিমাণ যাকাতের টাকা একজন অথবা একাধিকজনকে এমনভাবে দিন যাতে সে আর পুনরায় যাকাতের জন্য অন্যের কাছে না যেতে পারে। বিশেষ করে যারা কর্ক্ষম গরিব মিসকিন যারা আছে।

যাকাত আদায়ের ক্ষেত্রে আপনি প্রতি বছর একটা লক্ষ্যমাত্রা স্থির করুন যে, এবছর আমি (যাকাতের যোগ্য) অমুক ব্যক্তিকে বা অমুক পরিবারকে দান করবো।এবং এর মাধ্যমে তারা যেন পরবর্তে আর কারো কাছে যাকাত চাইতে না পারে। তারা যেন তাদের পরিবারে স্বচ্ছলতা ফিরে পায়। দু-একটা উদাহরণ দিলে হয়তো বুঝতে পারবেন।

১। ধরুন আপনার যাকাতের টাকা দিয়ে একজনকে একটি ছোট-খাট ব্যবসা-প্রতিষ্ঠান গড়ে দিতে পারেন। যেমন, মুদি দোকান, টি স্টল, ইত্যাদি ধরনের কাজ করে দিতে পারেন। আপনার যাকাতের পরিমাণ আরও বেশি হলে তা করে দিতে পারেন।

২। রিকশা বা অটোরিকশা কিনে দিতে পারেন।

৩। ক্ষুদ্র ব্যবসা প্রতিষ্ঠা করে দিতে পারেন।

৪। ওই ব্যক্তি পূবে থেকে একটি কাজে জড়িত আছে, ছোট-খাটো ব্যব করে যাচ্ছে।তাকে তার কাজে একটু সহায়তা করে একটি মোটামুটি চলনসই অবস্থানে এনে দিলেন।

 

একাধিক ব্যক্তির সমন্বয়ে যাকাত আদায়

অনেক সময় আমাদের একাকির যাকাত বেশি হয় না। সে ক্ষেত্রে আমরা যদি কায়েকজন যাকাত দানকারী ভাইয়েরা কিছু কিছু করে একত্রিত করে একটি বিশেষ কাজে যাকাত আদায় করি, দেখা যাবে একের বোঝা দশের লাঠির মতো তা ফলদায়ক হবে কাজটা আমাদের জন্য আরও সহজ হবে।

এছাড়াও যাকাত আদায়ের ক্ষেত্রে আমরা যদি মাত্রা জ্ঞান ঠিক রেখে যাকাত আদায় করি তাতে সমাজও উপকৃত হবে, আল্লাহ তায়ালার রাজিখুশিও বেশি হবে। আল্লাহ তায়ালা আমাদের যাকাতকে কবুল করুন। সঠিক ভাবে যাকাত আদায় করার তাওফিক দান করুন।(আমিন)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

slieder

Featured Posts
June 2018
M T W T F S S
« May   Jul »
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  
সর্বসত্ত্ব সত্বাধীকারী- শায়খ আফতাব উদ্দিন ফারুক Ⓒ